ভারতের সেরা 5 টি দর্শনীয় স্থান সমূহ

ভারতের সেরা 5 টি দর্শনীয় স্থান সমূহ


 

ঐতিহ্য এবং আধ্যাত্নিকতা এবং আধুনিকতার মিলনে ভারত এক অনন্য দেশ। আয়তনের দিক থেকে ভারত পৃথিবীর ৭ম এবং জনসংখার দিক থেকে ভারত পৃথিবীর ২য় তম দেশ। তাই দেশটিতে দর্শনীয় স্থানের অভাব নেই। প্রতিটি দর্শনীয় স্থানে পাওয়া যায় ভারতের ঐতিহ্য এবং আধ্যাত্নিকতা এর ছোঁয়া। আর এই ছোঁয়া হিমালয় পর্বতমালা থেকে শুরু করে কেরালার গ্ৰীম্মমন্ডলীয় শোভাযাত্রা এবং পবিত্র গঙ্গা থেকে থর মুরুভূমি পর্যন্ত বিস্তৃত। তাই চলুন জেনে নিই ভারতের সেরা দর্শনীয় স্থান গুলো সম্পর্কে।



ভারতের সেরা ৫ টি দর্শনীয় স্থান-


১. তাজ মহল


আরে ভাই এটা তো সবাই জানি !!! এটাই হলো বিশ্ব বিখ্যাত আগ্ৰার তাজমহল। এটা সারাবিশ্ব ব্যাপী ভালোবাসার চির সাক্ষী। আর এটাই ভারতের সেরা দর্শনীয় স্থান। এর নির্মাণ কাল ১৬৩২-১৬৫৩ সাল। তত্কালীন মুঘল সম্রাট শাজাহান তার প্রিয়তমা স্ত্রী মমতাজ এর ভালোবাসার স্মৃতি রক্ষার্থে এই তাজমহল নির্মান করেছিলেন। 


ফরাসি প্রভাব ও রুচিময় নকশার সঙ্গে সঙ্গে মুঘল সাম্রাজ্যে শৈলীর নকশা সমগ্ৰ ভবনটিতে রয়েছে। তাজমহলে দেখা যায় ইসলামী অনেক নকশার প্রমান। যেমন- খিলান, মিনার, কালো সুতা ইত্যাদি। এর বেশির ভাগ অংশই সাদা মার্বেল পাথরের তৈরি। সাদা তাজমহলের পাশাপাশি এখানে অনেক পুরোনো সুন্দর সুন্দর প্রাসাদ, পুকুর এবং গাছপালা ও ঝোপঝাড়ের সাথে বিস্তৃত শোভাময় বাগান ও রয়েছে। এটি বিশ্বের ৭ম আশ্চর্য গুলোর মধ্যে অন্যতম একটি।


২. বারানসীর পবিত্র নগরী


লিষ্টের পরবর্তী স্থানে রয়েছে বারানসীর পবিত্র নগরী। গঙ্গা নদীর তীরে অবস্থিত এই বারানসীর পবিত্র নগরীতে হিন্দু, বৌদ্ধ ও জৈন ধর্মের মানুষের জন্য খুবই পবিত্র স্থান এবং এটা পৃথিবীর সবচেয়ে পুরোনো শহরগুলোর মধ্যে একটি। এই শহরের ইতিহাস প্রায় চার হাজার বছরের চেয়েও বেশি পুরনো। আর এই জন্য মার্কিন লেখক মার্ক টোয়েন এটাকে ইতিহাসের চেয়েও পুরোনো বলে উল্লেখ করেছেন।


এখানে দেখার জন্য আপনারা অনেক কিছুই পাবেন। ১৭৮০ সালে নির্মিত কাশী বিশ্বনাথ মন্দির। কাল ভৈরব মনির, দুর্গা মন্দির সহ দেখতে পাবেন অনেক ধরনের মন্দির। এখানে রয়েছে গঙ্গা নদী যা হিন্দু সম্প্রদায়ের মানুষের কাছে খুবই পবিত্র স্থান। তবে ধর্মীয় কারণ ছাড়া ও মানুষ এখানে বিভিন্ন কারণে ভ্রমণ করে থাকেন।


৩. অস্রতসার এর সোনার মন্দির


ভারতের সেরা দর্শনীয় স্থান এর তালিকায় ৩য় স্থানে রয়েছে অস্রতসার এর সোনার মন্দির। স্বর্ণ মন্দির হিসাবে পরিচিত হলেও এর আসল নাম শ্রী হরমন্দির সাহিব। এটা শিখদের কাছে খুবই পবিত্র এবং ধর্মীয় স্থান। তাছাড়া ও এখানে অনেক ধর্মের মানুষের আসা যাওয়া থাকে। মন্দিরটি শিখদের ৫ম গুরু, গুরু অর্জন দেব দ্বারা নির্মিত হয়েছে। যার নির্মানের সময় ১৫৭৭-১৬০৪ সাল। 


হিন্দু ও ইসলাম শৈলীর মিশ্রনে নির্মিত এই মন্দিরের নিচের অংশ সাদা মার্বেল পাথর দিয়ে নির্মিত । উপরে সুবর্ণ গুম্বুজে রয়েছে একটি পদ্ম ফুল যা শিখদের জন্য বিশুদ্ধতা এর প্রতিক। তবে ১৮, শতকের মাঝামাঝি সময়ে আফগান আক্রমনে মন্দিরের কিছু অংশ ধংস হয়ে যায়। যা ১৭৬৪ সালে পুর্ন নির্মিত হয়। আর ১৯ শতকের প্রথম দিকে রাজা রঞ্জিত সিং মন্দির টিকে স্বর্ণ দ্বারা আবৃত করেছিলেন। সেই সময় থেকেই মন্দিরটি "স্বর্ণমন্দির" নামে পরিচিত হয়।


৪. রাজস্থানের জয়সালমের


ভারতের সেরা দর্শনীয় স্থানের ৪র্থ স্থানে রয়েছে রাজস্থানের জয়সালমের। এটা আসলে রাজস্থানের একটা মূরু অঞ্চল এটা পাকিস্তানের সীমান্তবর্তী এলাকায় অবস্থিত। শহরের বেশির ভাগ স্থাপত্য হলুদ বা বেলেপাথরের অবস্থিত বলেই এর নাম রাখা হয়েছে জয়সালমের বা গোল্ডেন সিটি। এর সবচেয়ে দর্শনীয় স্থান হলো জয়সালমের দুর্গজ বা ফোট। 


দুর্গ টির প্রবেশের জন্য মেইন গেট সহ আরো ৯৯ টি প্রবেশ গেট রয়েছে। আর গেট পার হলেই দেখতে পারবেন মহারাজার বিশাল রাজ প্রাসাদ। প্রাসাদ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত না। এবং জয়সালমের থেকে আসার সময় দেখতে ভুলবেন না হাজার হাজার বছরের পুরনো গ্ৰন্থগার। 


৫. অজন্তা ও ইলোরা গুহা


ভারতের সেরা দর্শনীয় স্থানের ৫ম তম জায়গায় রয়েছে অজান্তা ও ইলোরা গুহা। মহারাষ্ট্রের আরঙ্গবাদ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে হায়দ্রাবাদ জেলায় অবস্থিত বিশ্ব ঐতিহ্য এই নিদর্শন। পাথর কেটে তৈরি করা এই অজান্তা ইলোরা গুহায় রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। যার মধ্যে হিন্দু ধর্মের ১৭ টি, বৌদ্ধ ধর্মের ১২ টি এবং জৈন ধর্মের ৫ টি মন্দির রয়েছে। রাষ্টকুত রাজবংশের সময়কালে তৈরি করা হয় এই স্থাপত্য। এই স্থাপত্য শিল্প গুলো নিয়ে মানুষের মধ্যে কৌতুহল এর শেষ নেই। এই নিদর্শন দেখতে দেশ বিদেশের অনেক মানুষ ভিড় করে এখানে।


তো বন্ধুরা পোষ্ট টি আপনাদের কাছে কেমন লাগলো কমেন্ট করে জানাবেন এবং পরবর্তীতে কোন বিষয়ে পোস্ট করবো তাও কমেন্ট করে জানাবেন এবং আপনার যদি কোন জিজ্ঞাসা থাকে তাহলে কমেন্ট করে জানাতে ভুলবেন না।


সবাই ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ সবাইকে।




Post a Comment

Previous Post Next Post