সিঙ্গাপুরের সেরা 5 টি দর্শনীয় স্থান সমূহ

সিঙ্গাপুরের সেরা 5 টি দর্শনীয় স্থান সমূহ


              

সিঙ্গাপুর বিশ্বের অন্যতম পর্যটন নগরী। ১৮১৯ সালে ব্রিটিশ ট্রেন্ডিং কলোনি হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার পর বা স্বাধীনতার পর থেকে এটি বিশ্বের সমৃদ্ধ শহর বা বিশ্বের অন্যতম দেশগুলোর মধ্যে উঠেছে। এশিয়া এবং ইউরোপের সংস্কৃতির সংমিশ্রণে দেশটি প্রবাসী এবং দর্শনার্থীদের কাছে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে। তো বন্ধুরা চলুন জেনে নেই ছোট দেশ হিসেবে সিঙ্গাপুরের সেরা ৫ টি দর্শনীয় স্থানের নাম এবং তালিকা সম্পর্কে। 


সিঙ্গাপুরের সেরা ৫ টি দর্শনীয় স্থানের নাম এবং তালিকা-



১. মেরিনা বে সেন্ডস


সিঙ্গাপুরের সবচেয়ে বড় দর্শনীয় স্থান হলো মেরিনা বে সেন্ডস। এটা সিঙ্গাপুরের অত্যাধুনিক একটা রিসোর্ট কমপ্লেক্স। ২০১০ সালে নির্মিত এই মেরিনা বে সেন্ডস বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিল্ডিংগুলোর মধ্যে একটি। এখানে রয়েছে হোটেল, বিভিন্ন দামি ব্রান্ডের শোরুম, আটশায়েন মিউজিয়াম, রেস্টুরেন্টে, কনভেনশন সেন টার, একটা শপিং মল যার মধ্যে দিয়ে বয়ে গেছে একটি ছোট খাল এবং মেরিনা বে সেন্ডস স্কাইপার্ক। এটা একটা উঁচু জায়গায় যেখানে থেকে আপনি সম্পর্ণ সিঙ্গাপুর দেখতে পারবেন। 


সমুগ্ৰ সিঙ্গাপুর দেখার এই ডেক এবং ইনফিনিটি পুল অবস্থিত একটি জাহাজের মধ্যে, হ্যা আপনি ঠিকই শুনেছেন। মেরিনা বে সেন্ডস স্কাইপার্ক এর উপরে অবস্থিত এই জাহাজ। কেবল হোটেল গেস্টরা এই ইনফিনিটি পুল ব্যবহার করতে পারলেও যে কেউই পর্যাবেক্ষণের ডেক দেখতে পারবেন। তো আর কী লাগে উপরে উঠে সেলফি তুললেই হয় না কী ? ওহ্ বলতে ভুলেই গেছি এখানে কৃত্রিম বরফের তৈরি একটি স্কোটিং রয়েছে। 


২. সিঙ্গাপুর ফ্লাইয়ার


সিঙ্গাপুরের সেরা দর্শনীয় স্থানের ২য় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর ফ্লাইয়ার। এটা একটি ফরাসি হুইল না নাগোরদোলা। তবে ২০০৮ সালে চালু হওয়া সিঙ্গাপুর ফ্লাইয়ার যেনতেন ফরাসি হুইল বা নাগরদোলা নয়। এটা বিশ্বের সবচেয়ে উঁচু হুইল যার মধ্যে থেকে আপনি পুরো সিঙ্গাপুর দেখতে পারবেন। 


এটা মেরিনা বে তে অবস্থিত। সিঙ্গাপুর ফ্লাইয়ার এর মেঝে তিনটি স্তর নিয়ে গঠিত রয়েছে তাতে রয়েছে রেস্টুরেন্ট, দোকান এবং অন্যান্য সেবা। ফ্লাইয়ার এর প্রতিটি রাইট ৩০ মিনিট স্থায়ী হয়। 


৩. গার্ডেন বাই দা বে


সিঙ্গাপুরের সেরা দর্শনীয় স্থানের ৩য় স্থনে অবস্থান করছে গার্ডেন বাই দা বে। এটা সিঙ্গাপুরের পর্যটন শিল্পে যোগ হওয়া সম্প্রত দৃষ্টিনন্দন স্থান। এর সৌন্দর্য দেখে আপনি থাকতে পারবেন না। বিশেষ করে আপনি যখন এটাকে উপর থেকে দেখবেন তখন আপনি থাকতে পারবেন না। গার্ডেন বাই দা বে এর তিনটি অংশ। বে সেন্ট্রাল, বে সাউথ, বে ইষ্ট। একটি বাগান যা ওয়াটার ফ্রন্ট এর মাধ্যমে দুইটা অংশকে একত্রিত করেছ। এর মধ্যে বে সাউথ সবচেয়ে বড়। এখানে রয়েছে গ্ৰীম্মমন্ডলীয় বাগান এবং গাছসাদৃশ্য কিছু কাঠামো যার উচ্চতা প্রায় ৫০ মিটার পর্যন্ত লম্বা। 


৪. বোটানিক গার্ডেন


সিঙ্গাপুরের সেরা ৫ টি দর্শনীয় স্থানের ৪র্থ জায়গায় অবস্থান করছে বোটানিক গার্ডেন। এটি সিঙ্গাপুরের প্রথম ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ মনোনয়ন প্রাপ্ত স্থান। সিঙ্গাপুরের পুরোটা কে কংক্রিট মনে হলেও এই বোটানিক গার্ডেন এই পুরো ধারনাটাই বদলে দেয়। এটা যেন ইট পাথরের জঙ্গলের মধ্যে এক সত্যকারের জঙ্গল। এখানে হাঁটতে হাঁটতে আপনি দেখতে পাবেন সিঙ্গাপুরের বিভিন্ন প্রজাতির গাছ ও পশু-পাখি। এখানে প্রায় ৬০,০০০ প্রজাতির গাছ ও পশু-পাখি রয়েছে। বোটানিক গার্ডেন এর বিভিন্ন অংশে প্রজাতিভেদে বিভিন্ন বাগান রয়েছে। 


৫. চায়না টাউন


সিঙ্গাপুরের সেরা দর্শনীয় স্থানের ৫ম তম স্থানে রয়েছে চায়না টাউন। আপনি যদি কখনো চীন ভ্রমন না করেন তাহলে আপনার চায়না টাউন দেখা হবে চীন দেখার মতো। যাকে বলে দুধের স্বাধ ঘোল দিয়ে মেটানো। চীনের ছোট ছোট দোকান থেকে শুরু করে চীনের ঐতিহ্যবাহী বিভিন্ন খাবার, উজ্জ্বল লাল লন্ঠন, চীনা পোশাক সব কিছু দেখতে পাওয়া যায় এখানে। আপনি এখানে চীনা হেরিটেজ সেন্টার প্রর্দশন করতে পারেন এবং শ্রী মারিয়াম্মান হিন্দু মন্দির দেখতে পারেন। এছাড়া ও আরো একটা মন্দির রয়েছে যার নাম বুদ্ধ টুথ রেলিক মন্দির যার মাধ্যমে সিঙ্গাপুরের বৌদ্ধ সম্প্রদায়ের শিল্প ও সংস্কৃতি দিক তুলে ধরা হয়েছে।


সিঙ্গাপুরের আরো কিছু দর্শনীয় স্থানের নাম-

ফোরলিয়ানো, লিটন ইন্ডিয়া, সাইলোসা বিচ, সেন্টোসা আইল্যান্ড, সিঙ্গাপুর চিড়িয়াখানা, রেফেলস হোটেল, ক্লার্ক কুয়ে, জুরং পাখির পার্ক, এসপ্লান্ডে পার্ক ইত্যাদি।


তো বন্ধুরা পোষ্ট টি আপনাদের কাছে কেমন লাগলো কমেন্ট করে জানাবেন এবং পরবর্তীতে কোন বিষয়ে পোস্ট করবো কমেন্ট করে জানাবেন অবশ্যই যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট করুন।


সবাই ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ সবাইকে।



                            Next step 

Post a Comment

Previous Post Next Post