এই রমজানে শরীরের ত্বকের যত্ন নিন

এই রমজানে শরীরের ত্বকের যত্ন নিন



এক টেবিল চামচ পাকা পেঁপে ভালোভাবে চটকে এক টেবিল চামচ পাতিলেবুর রস ও চালের গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রনটি মুখসহ পুরো গলায় ২০-২৫ মিনিট ম্যাসাজ করে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। 


এই রমজানে পানি শূন্যতা ত্বকের জন্য অনেক বড় প্রভাব ফেলবে। তাই রোজাদারদের জন্য সন্ধ্যার পরের সময়টুকু পুরোপুরি ভাবে কাজে লাগাতে হবে। সাহরী ও ইফতারের অন্যান্য খাবারের সঙ্গে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। ফল মূল, ফলের রস, ডাব ও খেতে পারেন। 


ভাজাপোড়া খাওয়া থেকে বিরত থাকলে ভালো। কারণ এতে করে আপনার শরীরের পানি শূন্যতা আরো বেড়ে যেতে পারে। তৈলাক্ত খাবার না খেয়ে বরং ত্বক সতেজ রাখতে সিদ্ধ খাবার, ভিটামিন 'এ' ই' যুক্ত খাবার যেমন গাজর, টমেটো ইত্যাদি খাওয়া উচিত। 


প্রচন্ড গরমে শরীরে কিছু সমস্যা হতে পারে। অতিরিক্ত ঘামে ঘামাচি, ফোড়া, চর্ম ইত্যাদি রোগ হতে পারে। এ ক্ষেত্রে বিভিন্ন পাউডার ব্যবহার করা হয়। শরীর শুষ্ক রাখতে ওয়েন্টিয়ন কম্পোজিশন ব্যবহার করা যেতে পারে। 


গরমের সময় সবসময় সুতি কাপড় পড়ার চেষ্টা করবেন। এ সময় প্রয়োজন ছাড়া ত্বকের পোড় বা ছিদ্রগুলো ব্লক করার দরকার নেই। তাই বেশি প্রসাধনী ব্যবহার না করাই ভালো হবে। তবে যতোটুকু না হলেই নয় ততোটুকু করা যেতে পারে। অতিরিক্ত মেকআপ করলে মুখে ব্রন আরো বৃদ্ধি পায়। এ সময় মেয়েরা সবচেয়ে বেশি ভোগেন মেছতায় । গরমের সময় এর প্রভাব অনেক বেশি হয়ে থাকে। আবার অনেকেই এটা প্রতিকারের জন্য ক্রিম ব্যবহার করে থাকেন। কিন্তু এই ক্রিম ব্যবহারের ফলে সাময়িক ভাবে সুন্দর লাগলেও এটি আসলে ক্ষতিকর মেছতা থাক অথবা না থাক, ত্বকের যত্নে অবশ্যই সান ব্লক ব্যবহার করা উচিত। এই ক্ষেত্রে ফিজিক্যাল ও কেমিক্যাল ব্লক ব্যবহার করা যেতে পারে। 


রোজায় ত্বকের যত্নে টিপস-


. পানিশূন্যতা ত্বকে নিয়মিত কাঠবাদাম বাটা, ঠান্ডা দুধ ও গোলাপ জল দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন। এটি শুষ্ক পানিশূন্যতা ত্বকের জন্য খুব উপকারী। 


. গরমে ও রমজানে নিয়মিত ত্বক পরিষ্কার রাখতে ১ টেবিল চামচ পাকা পেঁপে চটকে এক টেবিল চামচ পাতিলেবুর রস ও চালের গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রনটি মুখসহ পুরো গলায় ২০-২৫ মিনিট ম্যাসাজ করে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।


. ত্বক শুষ্ক হলে নিয়মিত ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে পারেন। এতে করে শুষ্কতা রোধের পাশাপাশি ত্বক সজীব হবে। তবে এই ক্ষেত্রে ত্বকের চিকিৎসা নিতে পারেন। 


. তাদের ত্বক বেশি শুষ্ক তারা টমেটো,কলা, শসা একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে ইফতারের পর লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের শুষ্কতা দূর হয়ে যাবে।


. দিনে চার থেকে পাঁচ বার মুখ ধুয়ে ফেলুন। অবশ্যই মনে রাখবেন দিনের বেলায় পর্যাপ্ত ঘুম প্রয়োজন। 


. পানিশূন্যতা হলে দেখা যায় অনেকের ঠোঁট ফেটে যায়। তারা রাতে ঘুমানোর আগে ভ্যাসলিন অথবা পেট্রোলিয়াম জেল লাগিয়ে ঘুমাবেন।


লিখেছেন: ডা. জাহেদ পারভেজ, চর্মরোগ বিশেষজ্ঞ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।




                          Get Link 

Post a Comment

Previous Post Next Post